f-1 student visa application guide

 

Overview:
একনজরে

যে বিদেশী নাগরিকরা যুক্তরাষ্ট্রে আসেন শিক্ষার্জনের জন্য যুক্তরাষ্ট্র তাদেরকে স্বাগত জানায় । ভিসার জন্য আবেদন করার আগে সমস্ত ভিসা আবেদনকারীদের বাধ্যতামূলকভাবে কোনো বিদ্যালয় বা প্রোগ্রামের দ্বারা গৃহীত হতে হবে। একবার গৃহীত হয়ে গেলে শিক্ষা প্রতিষ্ঠানগুলি প্রতিটি আবেদনকারীকে অনুমোদনের জন্য প্রয়োজনীয় সমস্ত কাগজপত্র প্রদান করে যেগুলি ছাত্র ভিসার জন্য আবেদন করার আগে জমা করতে হবে।

ভিসার বিবরণ এবং যোগ্যতা
F-1 ভিসা

এটি হল সবথেকে প্রচলিত ছাত্র ভিসা। আপনি যদি যুক্তরাষ্ট্রে কোনো অনুমোদিত বিদ্যালয়ে, যেমন যুক্তরাষ্ট্রের অনুমোদিত কলেজ বা বিশ্ববিদ্যালয়, বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়, ইত্যাদিতে প্রথাগত শিক্ষা গ্রহণ করতে চান বা অনুমোদিত ইংরাজি ভাষা-শিক্ষা প্রোগ্রাম গ্রহণ করতে চান তাহলে আপনার F-1 ভিসা প্রয়োজন হবে। যদি আপনার শিক্ষা, সপ্তাহে ১৮ ঘন্টার অধিক সময়ের হয় তাহলেও আপনার F-1 ভিসা প্রয়োজন হবে।

M-1 ভিসা

আপনি যদি কোনো ইউ.এস প্রতিষ্ঠানে অ-চিরাচরিত বা পেশাগত শিক্ষা বা প্রশিক্ষণের পরিকল্পনা করেন তাহলে আপনার M-1 ভিসা প্রয়োজন হবে।

এই ভিসাগুলির সম্বন্ধে এবং যুক্তরাষ্ট্রে শিক্ষাগ্রহণের সুযোগের বিষয়ে আরো অধিক জানতে এডুকেশন ইউএসএ (Education USA)-এর ওয়েবপেজ দেখুন।

আবেদনের জন্য প্রয়োজনীয় সামগ্রীঃ

আপনি যদি F অথবা M ভিসার জন্য আবেদন করেন তাহলে আপনাকে নিম্নলিখিতগুলি জমা করতে হবেঃ

 *একটি ননইমিগ্রেন্ট ভিসা ইলেক্ট্রনিক আবেদনপত্র (DS-160) ফর্ম। DS-160 এর বিষয়ে আরো অধিক  তথ্যের জন্য DS-160 এর ওয়েবপেজটি দেখুন ।

* যুক্তরাষ্ট্রে যাত্রা করার জন্য একটি বৈধ পাসপোর্ট যার বৈধতার মেয়াদ অন্ততপক্ষে যুক্তরাষ্ট্রে আপনার পরিকল্পিত ভ্রমণের সময়ের পর ছয় মাস স্থায়ী হবে (যদি না দেশ ভিত্তিক চুক্তির দ্বারা ছাড়া পেয়ে থাকেন)।  যদি আপনার পাসপোর্টে একাধিক ব্যক্তি অন্তর্ভূক্ত থাকেন তাহলে যারা ভিসা চাইছেন তাদের প্রত্যেককে আবেদনপত্র জমা দিতে হবে এবং তাদের নিজস্ব পাসপোর্ট থাকতে হবে।
  *গত ছয় মাসের মধ্যে তোলা ২”x২”(৫সেমিx৫সেমি) একটি (১) ছবি । কি ধরণের ছবি দরকার সেবিষয়ে তথ্য এই ওয়েবপেজে আছে।
  *আপনার অন-অভিবাসি ভিসা প্রক্রিয়ার অফেরতযোগ্য ফি US$160-এর সমপরিমাণ যা স্থানীয় মুদ্রায় প্রদান করা হয়েছে তার একটি রশিদ। এই মূল্য প্রদান করার বিষয়ে আরও অধিক তথ্য আপনি এই ওয়েবপেজে পাবেন। যদি ভিসা প্রদান করা হয় তাহলে সেক্ষেত্রে আপনার জাতীয়তার উপর নির্ভর করে একটি অতিরিক্ত ভিসা ইস্যুয়েন্স রেসিপ্রোসিটি মূল্য প্রদান করতে হতে পারে। আপনাকে ভিসা ইস্যুয়েন্স রেসিপ্রোসিটি মূল্য প্রদান করতে হবে কিনা এবং এই মূল্যের পরিমাণ কত সেবিষয়ে জানতে ডিপার্টমেন্ট অফ স্টেটসের ওয়েবপেজটি আপনাকে সহায়তা করতে পারে।
    *আপনার যুক্তরাষ্ট্রের বিদ্যালয় বা প্রোগ্রামের থেকে নেওয়া একটি অনুমোদিত ফর্ম I-20
    একটি ফর্ম I-901 SEVIS ফি’র রশিদ যেটি দেখায় যে আপনি SEVIS ফি প্রদান করেছেন । এবিষয়ে SEVIS ওয়েবসাইটে আরো অধিক তথ্য পাবেন।

এই সামগ্রী গুলি ছাড়াও আপনাকে সাক্ষাৎকারের লেটার প্রদান করতে হবে যেটি নিশ্চিত করে যে আপনি এই সেবার মাধ্যমে একটি সাক্ষাৎকারের দিন ধার্য করেছিলেন । এছাড়া, আপনি যদি মনে করেন অন্য যেকোনো কাগজপত্র কনস্যুলার অফিসারকে আপনার দেওয়া তথ্যের সমর্থন করে তাহলে সেগুলিও আপনি নিয়ে আসতে পারেন।

কিভাবে আবেদন করতে হবে
ধাপ১

ননইমিগ্রেন্ট ভিসা ইলেক্ট্রনিক আবেদনপত্র (DS-160) ফর্মটি পূর্ণ করুন
ধাপ ২

ভিসা আবেদনপত্র প্রক্রিয়ার ফি প্রদান করুন।
ধাপ ৩

এই ওয়েবপেজে আপনার সাক্ষাৎকারের দিনটি নির্ধারিত করুন। আপনার সাক্ষাৎকারের দিনটি নির্ধারিত করতে আপনার নিম্নলিখিত তথ্যগুলি প্রয়োজন হবে

    আপনার পাসপোর্ট নম্বর
    আপনার ভিসা ফি’র রশিদ থেকে প্রাপ্ত নম্বর (যদি এই নম্বরটিকে সনাক্ত করতে আপনার সাহায্য প্রয়োজন হয় তাহলে এখানে ক্লিক করুন)
    DS-160 কনফারমেশান পেজে উল্লেখিত দশ(১০) সংখ্যার বারকোড নম্বর

ধাপ ৪

আপনার ভিসা সাক্ষাৎকারের তারিখ ও সময়ে ইউ.এস দূতাবাস বা কনস্যুলেটে দেখা করুন । আপনাকে অবশ্যই আপনার সাক্ষাৎকারের চিঠির একটি প্রিন্ট করা কপি, আপনার DS-160-এর কনফারমেশান পেজ, গত ছয় মাসের মধ্যে তোলা একটি ছবি এবং বর্তমান এবং সমস্ত পুরানো পাসপোর্ট সাথে আনতে হবে । এই সমস্ত সামগ্রী ছাড়া আবেদন গৃহীত হবে না।

সহায়ক কাগজপত্র

আপনার সাথে সাক্ষাতকারে কনস্যুলার অফিসার যে একাধিক বিষয়গুলি বিবেচনা করবেন, সহায়ক কাগজপত্র হল কেবলমাত্র সেগুলির মধ্যে একটি । কনস্যুলার অফিসার প্রতিটি আবেদনপত্র পৃথকভাবে দেখেন এবং সিদ্ধান্ত নেওয়ার সময় পেশাগত, সামাজিক, সাংস্কৃতিক এবং অন্যান্য বিষয়গুলি বিবেচনা করেন। কনস্যুলার অফিসার আপনার নির্দিষ্ট উদ্দেশ্য, পারিবারিক পরিস্থিতি এবং আপনার দেশে আপনার সুদূরপ্রসারী পরিকল্পনা ও সম্ভাবনার দিকগুলিও দেখতে পারেন। প্রতিটি আবেদন পৃথকভাবে এবং আইনতভাবে বিবেচিত হয়।

সতর্কতাঃ নকল কাগজপত্র প্রদান করবেন না । জালিয়াতি বা ভ্রান্ত তথ্যের কারণে আপনি ভিসার জন্য চিরতরে অযোগ্য বলে বিবেচিত হতে পারেন। ইউ.এস দূতাবাস বা কনস্যুলেট কারো কাছে এই তথ্য প্রকাশ করবেনা এবং তথ্যের গোপনীয়তা রক্ষা করবে।

আপনাকে সাক্ষাৎকারে নিম্নলিখিত তথ্য গুলি আনতে হবেঃ

    সেই সমস্ত কাগজপত্র যেগুলি আপনার নিজ দেশের সাথে আপনার জোরালো অর্থনৈতিক, সামাজিক এবং পারিবারিক বন্ধনকে প্রমাণ করবে, যেগুলি যুক্তরাষ্ট্রে আপনার শিক্ষার প্রোগ্রামের সমাপ্তিতে আপনাকে আপনার দেশে ফিরে যেতে বাধ্য করবে।
    অর্থনৈতিক এবং অন্যান্য যেকোনো কাগজপত্র যেগুলি আপনার মতে আপনার আবেদনকে সমর্থন করে এবং আপনার প্রথম বছরের শিক্ষার যাবতীয় খরচ বহনের জন্য যে আপনার কাছে যথেষ্ঠ অর্থ আছে তা প্রমাণ করে এবং এটিও প্রমাণ করে যে আপনার কাছে যথেষ্ঠ অর্থ আছে যার দ্বারা আপনি যুক্তরাষ্ট্রে থাকাকালীন আপনার যাবতীয় খরচ বহনে সক্ষম। । M-1 আবেদনকারীদের তাদের পরিকল্পিত বসবাসে সময়কালের যাবতীয় শিক্ষা এবং বসবাসের খরচ বহনের ক্ষমতার প্রমাণ দেখাতে হবে।
    আপনি যদি আসল ব্যাংক স্টেটমেন্ট দেখাতে না পারেন তাহলে সেগুলির কপি গৃহীত হবেনা।
    যদি আপনার হয়ে অন্য কোনো ব্যক্তি আপনার খরচ বহন করেন তাহলে সেই ব্যক্তির সাথে আপনার সম্পর্কের প্রমাণ আনুন (যেমন আপনার জন্মের সনদপত্র), সেই ব্যক্তির সাম্প্রতিকতম আসল ট্যাক্স ফর্ম এবং সেই ব্যক্তির ব্যাঙ্কের বই এবং/বা ফিক্সড ডিপোসিটের সনদপত্র
    প্রথাগত শিক্ষার কাগজপত্র যা আপনার শিক্ষাগত প্রস্তুতিকে দেখায় । এই গুরুত্বপূর্ণ কাগজপত্রগুলির মধ্যে গ্রেড সমেত বিদ্যালয়ের ফলাফল পত্র (আসল কাগজপত্র অগ্রাধিকার পাবে), পাবলিক পরীক্ষা সনদপত্র (এ লেভেল ইত্যাদি) মান নির্ধারিত পরীক্ষার ফলাফল (SAT, TOEFL, ইত্যাদি) এবং ডিপ্লোমাসমূহ

নির্ভরশীল পরিবার-পরিজন

স্বামি/স্ত্রী এবং/বা ২১ অনূর্ধ অবিবাহিত সন্তান, যারা মূল ভিসা ধারকের যুক্তরাষ্ট্রের সম্পূর্ণ বসবাস কালে তার সাথে থাকতে চায় তাদের F বা M ভিসার অধীনে পরিবারপরিজনদের জন্য প্রযোজ্য নির্ভরশীল ভিসা প্রয়োজন। F বা M ভিসা ধারকদের পিতা-মাতার জন্য এ ধরণের কোনো পারিবারিক নির্ভরশীল ভিসা নেই।

সেই সমস্ত পরিবারের সদস্য যারা মূল ভিসা ধারকের সাথে যুক্তরাষ্ট্রে বসবাস করতে চান না, কিন্তু ছুটিতে দেখা করতে আসতে চান তারা পর্যটক (B-2) ভিসার জন্য আবেদনের যোগ্যতা পেতে পারেন।

স্বামি/স্ত্রী এবং নির্ভরশীলরা F বা M ভিসার পারিবারিক নির্ভরশীল ভিসায় যুক্তরাষ্ট্রে কাজ করতে পারবেন না । যদি আপনার স্বামি/স্ত্রী/সন্তান কাজ পেতে চান তাহলে আপনার স্বামি/স্ত্রীকে যথাযথ কর্ম ভিসা নিতে হবে।
পারিবারিক নির্ভরশীলদের জন্য সহায়ক কাগজপত্র

পারিবারিক নির্ভরশীল সমেত আবেদনকারীদের নিম্নলিখিতগুলিও প্রদান করতে হবেঃ

    স্বামি/স্ত্রী এবং/বা সন্তানের সাথে ছাত্রের সম্পর্কের প্রমাণ (যেমন বিবাহ এবং জন্মের সনদপত্র)
    এটি পরামর্শ দেওয়া হচ্ছে যে পরিবারের সদস্যরা তাদের ভিসা একসাথে আবেদন করেন, তবে যদি স্বামি/স্ত্রী এবং/বা সন্তানদের পরবর্তী সময়ে পৃথকভাবে আবেদন করতে হয় তাহলে তাদের ছাত্র ভিসা ধারকের পাসপোর্ট ও ভিসার কপি এবং অন্যান্য সমস্ত প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে আসতে হবে।

এটা নিশ্চিত করুন যে, আপনি দূতাবাসে সাক্ষাৎকারে আসার সময় কোনো কাগজপত্র সিলবদ্ধ অবস্থায় আনেন নি।

অন্যান্য তথ্য
অপশনাল প্র্যাকটিকাল ট্রেনিং (OPT)

গ্র্যাজুয়েশানের সমস্ত কোর্স (গবেষণামূলক প্রবন্ধ বা সমতুল্য কিছু ছাড়া) বা সমস্ত প্রয়োজনীয়তা সম্পন্ন হওয়ার পর F-1 ভিসা ধারক ১২ মাস পর্যন্ত অপশনাল প্র্যাকটিকাল ট্রেনিং-এর জন্য যোগ্যতা পেতে পারেন । ওপিটি, ছাত্রের প্রথাগত শিক্ষার থেকে পৃথক এবং সাধারণত ওপিটি-এর সময়কাল ছাত্রের প্রথাগত শিক্ষার সময়ের মধ্যে বা সম্পন্ন করা শিক্ষায় প্রতিফলিত হবেনা। যেসমস্ত ছাত্ররা ওপিটি-এর জন্য F ভিসার আবেদন করছেন তারা আসল শিক্ষা শেষের তারিখ সমেত I-20 প্রদান করতে পারেন । নিয়মিত শিক্ষার মেয়াদ শেষের পরের ওপিটি-এর অনুমোদনটিকে প্রতিফলন করানোর জন্য এই I-20 গুলিকে অবশ্যই নির্ধারিত বিদ্যালয় কর্তৃপক্ষের দ্বারা মন্তব্য উল্লেখ করতে হবে। এছাড়াও USCIS যে তাদের প্র্যাকটিকাল ট্রেনিং প্রোগ্রামকে অনুমোদিত করেছে বা একটি আবেদন অপেক্ষমান আছে তা অনুমোদিত এমপ্লয়মেন্ট অথরাইজেশান কার্ড বা ফর্ম I-797 এর মাধ্যমে ছাত্রদের প্রমাণ করতে হবে।
অধ্যয়ন বিরতির পর ছাত্র ভিসার বৈধতা

যে সমস্ত ছাত্ররা ক্লাস থেকে ৫ মাসের অধিক সময় অনুপস্থিত থাকবে তাদের বিদেশে যাত্রা করে ফিরে আসার পর পুনরায় বিদ্যালয়ে যোগদান করার জন্য একটি নতুন F-1 বা M-1 ছাত্র ভিসার জন্য আবেদন করতে হতে পারে যা নীচে বর্ণনা করা হল
যুক্তরাষ্ট্রে থাকা ছাত্ররা

অন-অভিবাসী আইন অনুসারে বিদ্যালয় বা প্রোগ্রাম বদলির তারিখ থেকে ৫ মাসের মধ্যে যদি কোনো ছাত্র (F-1 বা M-1) তার শিক্ষা পুনরায় শুরু না করে তাহলে সে তার স্ট্যাটাস হারাতে পারে। যদি কোনো ছাত্র স্ট্যাটাস হারায় তাহলে যতক্ষণ না USCIS তার স্ট্যাটাস ফিরিয়ে দিচ্ছে ততক্ষণ ভবিষ্যতে যুক্তরাষ্ট্রে ফিরে আসার জন্য সেই ছাত্রের F বা M ভিসাও অবৈধ বলে গণ্য হবে। আরো অধিক তথ্যের জন্য USCIS ওয়েবসাইট এবং এপ্লিকেশান ফর এক্সটেন্ড/চেঞ্জ অফ ননইমিগ্রেন্ট স্ট্যাটাস ফর্ম I-539 দেখুন।
যেসমস্ত ছাত্ররা বিদেশ ভ্রমণের পরে যুক্তরাষ্ট্রে ফিরে আসছেন

যেসমস্ত ছাত্ররা তাদের নিজ নিজ শিক্ষায় ৫ মাস বা তার অধিক সময়ের জন্য বিরতি দিয়ে যুক্তরাষ্ট্র ছেড়ে চলে যান, তারা তাদের F-1 বা M-1 স্ট্যাটাস হারাতে পারেন যদি না বিদেশে তাদের ক্রিয়াকলাপ তাদের শিক্ষার সাথে সম্বন্ধযুক্ত না হয় । তাদের ক্রিয়াকলাপ তাদের শিক্ষার সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা সেবিষয়ে কোনো প্রশ্ন থাকলে তারা তাদের নির্ধারিতি বিদ্যালয়ের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করতে পারেন।

যখন কোনো ফিরতি ছাত্র যে ৫ মাসের অধিক সময় যুক্তরাষ্ট্রের বাইরে ছিলেন এবং ছাত্র স্ট্যাটাস ছাড়া ছিলেন, তারা যখন কাস্টমস এন্ড বর্ডার প্রোটেকশান (CBP) অভিবাসী পরীক্ষককে প্রবেশ বন্দরে বৈধ F-1 বা M-1 ভিসা প্রদান করবেন তখন CBP অভিবাসী পরীক্ষক বৈধ অন-অভিবাসী ভিসা না থাকার কারণে তাদের প্রবেশাধিকার পাওয়ার জন্য অযোগ্য বলে বিবেচনা করতে পারেন। CBP সেই ছাত্রকে প্রবেশাধিকার পাওয়ার আবেদন তুলে নেওয়ার অনুমতি প্রদান করে ভিসা বাতিলও করে দিতে পারেন। এই কারণে, এটি অপরিহার্য যে ৫ মাস বা তার বেশি সময়ের অনুপস্থিতির পর তাদের শিক্ষা সম্পূর্ণ করার জন্য যুক্তরাষ্ট্রে ফিরে আসার আগে এই সকল ছাত্ররা ইউ.এস দূতাবাস বা কনস্যুলেটে একটি নতুন ভিসার জন্য আবেদন করেন।
 .......................................................................
..............................anwar hossain.............................................
 
Top