সৌদি আরবে নতুন শ্রম আইন প্রণয়ন করেছে দেশটির সরকার।
সৌদি শ্রম মন্ত্রণালয়ের বরাত দিয়ে বৃহস্পতিবার এক প্রতিবেদন প্রকাশ করেছে দেশটির জাতীয় দৈনিক সৌদি গেজেট।
প্রতিবেদনে বলা হয়, সৌদিতে বসবাসকারী সব অভিবাসী নিজের পাসপোর্ট নিজেই বহন করবেন। কফিল (জামিনদার) যদি কোনো শ্রমিকের পাসপোর্ট না দিয়ে জব্দ করে রাখে তাহলে দুই হাজার রিয়াল জরিমানা। সেই সঙ্গে কাজ করার চুক্তিনামা না দিলে ৫ হাজার রিয়াল জরিমানা গুনতে হবে কফিলকে।
এ জরিমানা ১৫ হাজার হবে যদি চুক্তিনামা অনুযায়ী শ্রমিককে কাজ না দিয়ে অন্য কাজ দেয়। এ ছাড়া শ্রমিকদের বেতন দিতে বিলম্ব করলে, অতিরিক্ত বেতন প্রদান না করে বাড়তি সময় কাজ করালে, সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন এবং বৈরী আবহাওয়ায় কাজে বাধ্য করলে তাদেরও জরিমানার আওতায় আনা হবে।
এ জরিমানা এক মাসের মধ্যেই পরিশোধ করতে হবে। কোনো কোম্পানি যদি দ্বিতীয়বারের জন্য এ আইন অমান্য করে তাহলে জরিমানা দ্বিগুণ হবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

সৌদি গেজেটে প্রকাশিত কলাম নিচে দেওয়া হলঃ

Companies employing men on jobs marked for women will be fined SR10,000 for each male employee and will be closed for one day. Other fines are also specified for employing women in mixed areas and forcing them to work during banned working hours. Fines for such violations range between SR10,000 and SR5,000.

The ministry specified a fine of up to SR25,000 for companies violating safety and health standards. This also includes employing minors. The ministry also specified fines ranging between SR10,000 and SR20,000 on recruitment offices if they do not get license from the ministry before any recruitment process or if they do not register the services they provide on the system of the ministry.

Businesses owners will be fined SR25,000 if they provide false information to the Ministry of Labor and SR10,000 if they create problems in the work of the ministry’s investigation officers.

Fines for each violation will be doubled in case it is committed again.  A company is required to pay the fine within one month otherwise it will be considered a repetition of the violation.

Companies can appeal within 60 days after the violation has been registered


source : http://saudigazette.com.sa/saudi-arabia/sr2000-fine-for-keeping-workers-passports-ministry/
 
Top