How to apply for Malaysia student Visa Requirement


মালয়েশিয়া তিনটি ঐক্যবদ্ধ প্রদেশ নিয়ে গঠিত দক্ষিনপূর্ব এশিয়ার একটি দেশযার মোট আয়তন ,২৯,৮৪৫ বর্গকিমি দেশটির রাজধানী শহর কুয়ালালামপুর এবং পুত্রজায়া হল ফেডারেল সরকারের রাজধানীমালয়েশিয়ার মোট জনসংখ্যা ২৮ মিলিয়নের অধিক মালোশিয়া মধ্যম আয়ের দেশগুলোর মধ্যে অন্যতম। এখানে পড়ালেখার পাশাপাশি চাকুরী ও ব্যবসা করার ভাল ব্যবস্হা আছে।  
 
কিভাবে আবেদন করতে হয়ঃ
প্রথমত ইন্টেরনেটে মালশিয়ার বিভিন্ন ইন্সটিটিঊট সমন্ধে ভালভাবে জেনে বিষয় নির্বাচন করার পর কোর্সের জন্য আবেদন করতে হবে।
কোর্ষ বাছাই করে প্রয়োজনীয় কাগজ প্ত্র সহ আবেদন করতে হয়(সরাসরি ও অন লাইনে আবেদন করার সু্যোগ আছে)। 
আবেদন প্ত্রটি গ্রীহিত হওয়ার পর কলেজ কর্তিক Offer Letter issue করা হয়। offer letter টি Ministry of Home Affairs (Immigration Department) হতে সম্পুর্ন যাচাই বাছাই করার পর issue  করা হয়। 

ইসুকৃত Offer letter, কোর্স ফি, EMGS ফি ও মেডিকেল চেকাপ কপি সহ স্টুডেন্ট ভিসা এপ্রোভালের জন্য আবেদন করেতে হয়। ভিসা এপ্রোভালের মেয়াদ ৬মাসের বেশি হয় না। ৬ মাস অতিক্রান্ত হলে আবার Renew করাতে হয়।
 Offer letter ভিসা এপ্রোভাল লেটার হতে সময় লাগে ৩০দিন হতে ৪৫ দিন। স্টুডেন্ট ভিসা এপ্রোভাল অনলাইনে চেক করার যায়।

মেডিকেল চেকাপ অবস্যই Ministry of Home Affairs (Immigration Department) অনুমদিত হতে হবে। ঢাকা ও চট্রগ্রামে মালেসিয়া Ministry of Home Affairs অনুমদিত সেন্টার আছে। সেখান থেকে জন্ডিস ও যক্ষা রোগের এর মেডিকেল টেস্ট করা হয়। মেডিকেল টেস্টে করো এই দুইটা রোগের একটি বিদ্যমান থাকলে সে আবেদন করতে পারবে না। 

এপ্রভাল লেটার পাওয়ার পরবর্তিতে, সব ডকুমেন্ট ও পাসপোর্টশহ ভিসার জন্য মালেয়শিয়া এম্ভাসিতে জমা দিতে হয়। এক্ষেত্রে সারাসরি Malaysia Ministry of Home Affairs অনুমদিত বিভিন্য ট্রাবেল এজেন্সির মাধ্যমে জমা দিতে হয়।

প্রথমত ৩মাসের জন্য ভিসা প্রদান করা হয়। তারপর মালেশিয়া যাওয়ার ১ সপ্তাহের পর হতে বাকি ১ বছরের স্টুডেন্ট ভিসার স্টিকার সিল পাসপোর্টে দেওয়া হয়।

Applicants should provide the following documents:
পেপার প্রস্তুতির জন্য নিচের নিয়মগুলো অনুসরন করা জরুরিঃ

1. Student visa application form, completed and signed by the applicant.
2. Offer letter from Educational Institution that is approved by the pass & permit division, Immigration Headquarters of Malaysia.
3. Two (2) copies of Passport.
4. Two (2) passport sized photographs.
5. Evidence of full time course of study that has been approved by the Minister of Home Affairs.
6. Evidence of financial capability to meet course and other expenses.
7. Evidence of Employment.
8. Health certificate.
9. Evidence of security and personal bond.
10. Students have to show their approval letters upon arrival.
11. Special Pass will be issued to refer them to the respective State Immigration Department for issuance of Student Pass.
12. Educational institution's representative is required to receive and attend to the student on arrival.


PHOTOGRAPH REQUIREMENTS
ফটো সম্পর্কিত প্রয়োজনিয় বিষয়ঃ

1.   In color and identical, not black and white

2.   Taken against a BLUE background

3.   50 millimeters (mm) high x 35 mm wide be free from reflection or glare on spectacles, the frames of which must not cover the eyes

4.    free from shadows taken with the eyes open and clearly visible (with no sunglasses or tinted spectacles, and no hair across the eyes)

5.   If possible, recommend Photographs without spectacles to avoid the risk of rejection because of glare or reflection with the subject facing forward, looking straight at the camera. with a neutral expression with the mouth closed (no grinning, frowning or raised eyebrows) of each person on their own (no objects such as dummies or toys, or other people visible) taken with nothing covering the face in sharp focus and clear be  free from “redeye” be taken of the full head, without any covering unless worn for religious or medical reasons be printed professionally or taken in a passport photo booth. Photos printed at home are unlikely to be of an acceptable standard have the person’s full name on the back of each photograph. (if submitted manually)



মালেইশিয়া ইমেগ্রেশন সব ডকুমেন্ট চেক করার পর এন্ট্রি অনুমতি দিয়ে থাকে। বিশেস করে মেডিকেল চেকাপ খুব ভালোভাবে পর্যবেক্ষন করা হয়।
পরবর্তিতে মালেয়শিয়া যাওয়ার পর আই-কিডের জন্য আবেদন করতে হয়।

আই কিডঃ
Each iKad will contain the following information:
1.Student Photograph
2.Passport Number
3.Nationality of the student
4.Institution Name where the student is studying
6.Duration of the Student Pass

এই নিয়মগুলো মেনে আবেদন করলে ভিসা পাওয়ার সম্ভাবনা আনেক।
***ভিসা চেক করার জন্য ক্লিক করুন এই লিংকে 









 
Top